প্রকাশিত: ০৭/০৬/২০১৭ ৭:৩০ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৪:৫৩ পিএম

নিউজ ডেস্ক::
উপসাগরীয় রাষ্ট্রগুলোর মধ্যে সম্পর্ক পুনরুদ্ধারে কাতারকে প্যালেস্টাইনের হামাস ও মিশরের মুসলিম ব্রাদারহুডের মতো ‘চরপন্থী’ সংগঠনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে বলে স্পষ্ট করে জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আবদেল আল জুবায়ের। খবর আল-জাজিরার।

এর আগে, চরমপন্থীদের সমর্থন দেওয়ার অভিযোগে বাহরাইন, মিশর, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত সোমবার কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক এবং পরিবহন সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে।

সম্প্রতি কাতারদের রাষ্ট্রমালিকানাধীন বার্তা সংস্থা হ্যাক হওয়ার পর কাতার ও আরব দেশগুলোর মধ্যে ক্রমবর্ধমান বিতর্ক সৃষ্টি হয়।

প্যারিসে সৌদি পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের আরও বলেন, “আমরা কাতারকে কয়েক বছর আগে চরমপন্থী গোষ্ঠীর সমর্থন, তার প্রতিকূল প্রচার মাধ্যম এবং অন্যান্য দেশের ক্ষেত্রে হস্তক্ষেপের বিষয়ে প্রতিশ্রুতিগুলি বাস্তবায়ন দেখতে চাই। ”

তিনি বলেন, কেউ কাতারকে আঘাত করতে চায় না। এখন তাদের ঠিক করতে হবে, তারা কোন দিকে যাবে। আমরা (সম্পর্ক ছিন্ন করা দেশগুলো) অনেক যন্ত্রণার সঙ্গে এই পদক্ষেপ নিয়েছি, যাতে তারা বুঝতে পারে নীতিগুলো ঠিক নয় এবং অবশ্যই পরিবর্তন করতে হবে।
জুবায়ের যোগ করেন, কাতার প্যালেস্টাইনের হামাস ও মিশরের মুসলিম ব্রাদারহুডকে সমর্থন দিচ্ছে। তিনি বলেন, আমরা মনে করি, এটা ভালো না। কাতারকে অবশ্য এই নীতি থেকে বেরিয়ে আসতে হবে, যা মধ্যপ্রাচ্যে সহনশীলতা বজায় রাখতে সহায়তা করবে।

তিনি আরও বলেন, খুব শিগগিরই এ বিষয়ে কাতারের অবস্থান স্পষ্ট করতে হবে। অন্যথায় তাদের বিরুদ্ধে আরব রাষ্ট্রগুলোর নেওয়া জল, স্থল ও আকাশপথ অবরোধ কার্যকর থাকবে।

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...